Top tips for scoring high in history in WBCS 2020 preliminary Examination

২০২০ সালের আগত WBCS প্রিলিমিনারি পরীক্ষার নিরিখে ভারতের ইতিহাস সংক্রান্ত বিশদ আলােচনা
আগত ২০২০-এর ৯ ফেব্রুয়ারি WBCS পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতির শেষ লগ্নে নিজেদেরকে শ্রেষ্ঠত্বের আসনে প্রতিষ্ঠিত করার লক্ষ্যেই ছাত্রছাত্রীদের কাছে আমাদের বিশেষ কিছু পরামর্শ তথা, তােমাদের প্রত্যেকের ভবিষ্যৎ জীবনকে সুন্দর রঙিন আলাের আঙিনায় নিয়ে যাওয়ার এক প্রচেষ্টা।

প্রথমেই বলা যেতে পারে যে WBCS প্রিলিমিনারি পরীক্ষার ক্ষেত্রে যে বিষয়টির ভূমিকা সব চাইতে অনবদ্য তা হল ইতিহাস। এই পরীক্ষায় জেনারেল স্টাডিস-এর পেপার ২০০ নম্বরের, যার সিংহভাগ অর্থাৎ 25 নম্বর ভারতের ইতিহাস এবং 25 নম্বর ভারতীয় জাতীয় আন্দোলনের ইতিহাস। বিগত বছরগুলির প্রশ্নপত্র দেখলে বােঝা যায় প্রায় 60 থেকে 65টি প্রশ্ন ইতিহাস থেকে আসে। এক্ষেত্রে ভারতের ইতিহাস কাঠামােগত দিক থেকে প্রাচীন ভারতের ইতিহাস এবং মধ্যযুগীয় ভারতের ইতিহাস এই দুই পর্যায়ের মধ্যে আবর্তিত। | প্রাচীন ভারতের ক্ষেত্রে সিন্ধু সভ্যতা, বৈদিক সভ্যতা, মগধের নেতৃত্বে নগরায়নের বিস্তার (হর্যঙ্ক বংশ, শৈশুনাগ বংশ, নন্দ বংশ, মৌর্য বংশ, শুঙ্গ বংশ, কাহু বংশ) ছাড়াও সমসাময়িক ইন্দো গ্রিক, শক প্রভৃতি এবং প্রতিবাদী ধর্মের মধ্যে বৌদ্ধ ও জৈন ধর্ম ছাড়াও গুপ্ত বংশ, কুষাণ বংশ, পাল, সেন, হর্ষের নেতৃত্বে পুষ্যভূতি বংশ, শশাঙ্কের নেতৃত্বে বাংলা ও দাক্ষিণাত্যের সাতবাহন, বকাটক, চালুক্য, চোল, পল্লব এবং রাষ্ট্রকূট বংশ বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

মধ্যযুগের ক্ষেত্রে মুসলিম আক্রমণের মধ্য দিয়ে দিল্লীর সুলতানী বংশের প্রতিষ্ঠা যথা—দাস বংশ, খলজী বংশ, তুঘলক বংশ, সৈয়দ বংশ এবং লােদী বংশের সমাপ্তির পর মােঘল বংশের সূচনা যথা বাবর থেকে ঔরঙ্গজেব এবং ঔরঙ্গজেবের পর পরবর্তী মােঘল অর্থাৎ দ্বিতীয় বাহাদুর শাহের শাসনকাল পর্যন্ত (1858) তা বিস্তৃত। এছাড়া সুলতানী পর্বের দক্ষিণ ভারতের দুটি স্বাধীন রাজ্য যথা বিজয়নগর এবং বাহমনী ছাড়াও ধর্মীয় ক্ষেত্রে ভক্তিবাদ এবং সুফীবাদ ভারতীয় ইতিহাস তথা WBCS প্রিলির অন্তর্ভুক্ত।

এক্ষেত্রে প্রাথমিকভাবে করণীয় বিষয়গুলি হল—
(১) প্রত্যেক অধ্যায় অনুযায়ী সম্পূর্ণ বিষয় সম্পর্কে অবগত হওয়া।
(২) কিছু কিছু অধ্যায়কে বিশেষভাবে নজর দেওয়া যেমন—প্রাচীন ভারতের ক্ষেত্রে সিন্ধু সভ্যতা, মগধে রাজত্বকারী বংশসমূহ, বৌদ্ধ এবং জৈন ধর্ম, গুপ্ত, পাল, সেন ছাড়াও দক্ষিণ ভারতীয় রাজবংশগুলির সমকালীন রাজধানী, মন্দির স্থাপত্য এবং কিছু বিখ্যাত রাজন্যবর্গ (দ্বিতীয় পুলকেশী, প্রথম এবং দ্বিতীয় নরসিংহবর্মন, মহেন্দ্রবর্মন, রাজেন্দ্র চোল, গৌতমীপুত্র সাতকর্ণী) সম্পর্কে সম্পূর্ণ ধারণা। এছাড়া সুলতানী এবং মােঘল যুগের শাসকদের সম্পর্কে বিস্তারিত তথ্য নিখুঁতভাবে অবগত হতে হবে এবং বিজয়নগরের বিখ্যাত রাজা কৃষ্ণদেব রায় এবং বিভিন্ন ভক্তি সাধকদের সম্পর্কে আলােকপাত করা বিশেষ প্রয়ােজন।
(৩) প্রাচীন ভারতের ইতিহাস এবং মধ্যযুগের ইতিহাসের ক্ষেত্রে যদি বিশেষ বিশেষ কিছু বিষয়ের ওপর আলাদাভাবে তালিকা বানানাে যায় তাহলে এক্ষেত্রে এই পরীক্ষায় অনেকগুলি প্রশ্ন কমন পাওয়ার বিশেষ সম্ভাবনা থাকে। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে-

(a) বৈদেশিক পর্যটকদের বিবরণমূলক লেখনী (প্লিনি রচিত Natural History) |
(b) শিলালেখ (নাসিক প্রশস্তি— গৌতমীপুত্র সাতকর্ণী সম্পর্কিত)। (c) বিখ্যাত গ্রন্থ এবং রচয়িতা (বুদ্ধচরিত— অশ্বঘােষ রচিত)
(d) অনুবাদ গ্রন্থ (মহাভারত—রজমনামা)
(e) বিভিন্ন অব্দ (গুপ্তাব্দ 319/320 প্রথম চন্দ্রগুপ্ত চালু করেন)
(f) গুরুত্বপূর্ণ বন্দর (সােপারা, কল্যাণ—সাতবাহনদের)
(g) রাজন্যবর্গের উপাধি (মহেন্দ্রাদিত্য—প্রথম কুমারগুপ্ত)
(h) গুরুত্বপূর্ণ যুদ্ধ এবং সন্ধি (পুরন্দর—1665)
(i) বিখ্যাত মন্ত্রী মন্ডলী (রাধাগুপ্ত—অশােকের মন্ত্রী) |
(j) বৈদেশিক পর্যটক এবং তাঁদের রচিত গ্রন্থ (ইবন বতুতা—কিতাব উর রেহলা)
(k) রাজন্যবর্গের সভাকবি (অমরসিংহ—দ্বিতীয় চন্দ্রগুপ্ত)
এবং সর্বোপরি বিভিন্ন স্থাপত্য শিল্প (আদিনা মসজিদ সিকন্দর শাহ) এবং মুদ্রা সম্পর্কিত বিশদ ধারণা থাকা বিশেষভাবে প্রয়ােজন।

প্রশ্নপত্রের নতুনত্ব ও প্রত্যেক বছরেই আমরা এই পরীক্ষার ক্ষেত্রে কিছু কিছু প্রশ্নের পরিবর্তনের সম্মুখীন হয়ে থাকি। কিন্তু যদি এগুলির প্রতি আমাদের একটু বেশি সচেতন এবং দায়িত্বশীল হওয়া যায় তাহলে অনেক প্রশ্নের উত্তর সঠিকভাবে দেওয়া সম্ভব। অর্থাৎ প্রশ্নপত্রের ধাঁচ যদি আমরা একটু পরিবর্তন করে ভাবার চেষ্টা করি তাহলে এই জটিলতা থেকে বেরিয়ে আসা সম্ভব। কিছু উদাহরণ দেওয়া যেতে পারে এই বিষয়ে যেমন–
(a) শিবাজীর রাজ্যাভিষেক কোথায় বা কবে সম্পন্ন হয় ? কিন্তু পরিবর্তিত প্রশ্ন এইরূপ হতেই পারে যে কোন পুরােহিত শিবাজীর রাজ্যাভিষেক সম্পন্ন করেন? |
(b) দ্বিতীয় তাজমহল কাকে বলা হয় বা কে নির্মাণ করেন?
পরিবর্তিত প্রশ্ন : দ্বিতীয় তাজমহল বা বিবি কা মকবারা কার স্মৃতির উদ্দেশ্যে নির্মিত হয়েছিল?
(c) অশােকের শিলালেখ কে পাঠোদ্ধার করেন?
পরিবর্তিত প্রশ্ন ও অশােকের অধিকাংশ শিলালেখ কোন ভাষায় রচিত?
(d) মান্দাসাের শিলালেখ কোন রাজার সম্পর্কিত ?
পরিবর্তিত প্রশ্ন : মান্দাসাের শিলালেখর রচয়িতা কে?
(e) অর্থশাস্ত্র রচনা করেন, বা এটি কোন বিষয়ক গ্রন্থ?
পরিবর্তিত প্রশ্ন : ও সপ্তাঙ্গ তত্ত্ব এবং মন্ডলীকরণ তত্ত্ব কোন উপাদান বা গ্রন্থ থেকে জানা যায় ? এই সমস্ত বিষয়গুলি যদি পুঙ্খানুপুঙ্খভাবে তৈরি করা যায় তাহলে অসুবিধের কোনও কারণ হতে পারে না।
বিষয়ভিত্তিক গাইড লাইন

(১) বিগত বছরের অর্থাৎ (২০০০ - ২০১৯) এর প্রশ্নগুলির সমাধান এবং সঠিক উত্তর ছাড়া বাকি যে তিনটি অপশন রয়েছে সেগুলি সম্পর্কে ওয়াকিবহাল থাকা, কেননা এ থেকে অনেক নতুন উত্তর পাওয়া যাবে। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে—
(a) অশােকের প্রধানমন্ত্রী কে ছিলেন?
(a) গর্গ → দ্বিতীয় চন্দ্রগুপ্ত
(b) কেদার মিশ্র → দেবপাল
(c) কৌটিল্য → চন্দ্রগুপ্ত মৌর্য
(d) রাধাগুপ্ত (✔)

(২) যথার্থভাবে কোনও প্রশ্ন না পড়ে খুব তাড়াতাড়ি উত্তর দেওয়া ঠিক নয়, এতে ভুলের সম্ভাবনা থাকে। সেইজন্য প্রাথমিকদিক ভাবলে এক প্রকার উত্তর আসে কিন্তু একটু তলিয়ে দেখলে উত্তর কিন্তু অন্যরকম হয়। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে—
(a) রামচরিত গ্রন্থের রচয়িতা কে? (a) সন্ধ্যাকর নন্দী (✔)
(b) তুলসীদাস
(c) ভবভূতি
(d) কৌটিল্য
এখানে একটু সতর্ক না হলে ভুল বােঝাবুঝির জায়গা তৈরি হয় অপশন (a) এবং (b) কে কেন্দ্র করে। |
(b) ভারতের ম্যাকিয়াভেলী কাকে বলা হয়?
(a) কৌটিল্য (✔)
(b) নানা ফড়নবিশ
(c) প্রথম বাজীরাও
(d) সমুদ্রগুপ্ত প্রকৃত উত্তর কিন্তু কৌটিল্য কিন্তু অনেকে মারাঠা জাতির ম্যাকিয়াভেলী ভেবে নানা ফড়নবিশ উত্তর করে আসে।

(৩) ইতিহাস মুখস্ত না করে বার বার পড়ে তার সারমর্ম মনে রাখার চেষ্টা করলে মনে থাকার সম্ভাবনা অনেক বেশি থাকে।

(৪) প্রতিদিন পড়ার মােট এক তৃতীয়াংশ রিটেনের জন্য দেওয়া খুবই জরুরি এই বিষয়ের ক্ষেত্রে।

(৫) সাল, তারিখ মনে থাকে না, এটা কারােরই থাকে না, তাই ঘটনার উপর বেশি জোর দিয়ে লিঙ্ক তৈরি করার চেষ্টা করলে পরপর এই সাল তারিখের ভুলের প্রবণতা খুব কম হয়। সর্বোপরি বলা যেতেই পারে, ২০২০-এর আগত পরীক্ষার ঘণ্টা বেজে গিয়েছে, এখন সময় চূড়ান্ত প্রস্তুতির তাই বিষয়ভিত্তিক আলােচনা ছাড়াও সে বিষয়গুলি বিশেষভাবে করণীয় সেগুলি হল—
(a) যত বেশি সম্ভব অনলাইন বা অফলাইন মকটেস্টের মাধ্যমে নিজের মস্তিষ্ককে শান দেওয়া।
(b) দৈনন্দিন পড়াশােনার ক্ষেত্রে নির্দিষ্ট সময় নির্ধারণ করা প্রতিটি বিষয়ের জন্য।
(c) PSC বিগত বছরগুলিতে WBCS ছাড়াও অন্যান্য যে সব পরীক্ষা নিয়েছে সেই সব প্রশ্নগুলিও গ্রুপ ডিসকাশনের মাধ্যমে নিজের প্র্যাকটিস বাড়ানাে তথা চর্চাকে সাবলীল রাখা।
(d) আগে কী পড়িনি, যা পড়া উচিত ছিল সেটা না ভেবে কী কী পড়েছি এটাই ভাবা।
(e) পরীক্ষার হলে নেগেটিভ মার্কিং থেকে নিজেকে শতহস্ত দূরে রাখা।

First of all it can be said that the role of the subject "HISTORY" in the case of WBCS Preliminary Examination is the most inpeccable. In this exam general studies is 200 marks in which Indian history is 25 marks, 25 marks for Indian independence movement. If we see previous years questions, we can find more than 60 to 65 marks questions from Indian History.

In this case, the history of India structurally revolves between the history of ancient India and the history of medieval India. In the case of ancient India, the Indus Valley Civilization, the Vedic Civilization, the Magadha-led urbanization (Haryank Dynasty, Shaishunaga Dynasty, Nanda Dynasty, Maurya Dynasty, Shunga Dynasty, Kahu Dynasty), as well as contemporary Indo-Greek, Shoka, etc. , Kushan dynasty, Pala, Sen, Pusyabhuti dynasty led by Harsha, Satavahana of Bengal and Deccan under Shashanka, Bakatak, Chalukya, Chola, Pallab and Rashtrakuta dynasty are especially important.

In the Middle Ages, the establishment of the Delhi Sultanate through Muslim invasions, such as the Das Dynasty, the Khalji Dynasty, the Tughlaq Dynasty, the Syed Dynasty, and the Ladi Dynasty. The establishment of Moghal dynasty from Babar to Aurangajeb and the second Bahadur shah dynasty (till 1858 a.c). In addition to the two independent states of southern India during the Sultanate period, namely Vijayanagar and Bahmani, devotionalism and Sufism in the religious field are included in the Indian history and also in WBCS prelims.

The first things to do in this case are:

(1) To be aware of the whole subject according to each chapter.

(2) Pay special attention to certain chapters such as the Indus Valley Civilization in ancient India, the dynasties ruling in Magadha, the contemporary capitals of South Indian dynasties besides Buddhism and Jainism, Gupta, Pala, Sen, temple architecture and some famous dynasties (Pulakeshi II and Complete idea about the second Narsinghvarman, Mahendravarman, Rajendra Chola, Gautamiputra Satkarni). Besides, it is necessary to know the details of the rulers of the Sultani and Maghal periods and to know about the famous king Krishnadev Roy of Vijayanagar and various devotees.

(3) In the case of the history of ancient India and the history of the Middle Ages, if a special list is made on certain subjects, then in this case there is a special possibility that many questions are found common in this test. For examples -

(a) Descriptive Writings of Foreign Tourists (Natural History by Pliny)

(b) Inscription (Nasik Prasasti: Gautamiputra related to Satkarni).

(c) Famous books and authors (Buddhacharita: written by Ashwaghosh)

(d) Translation Books (Mahabharata-Rajmanama)

(e) Different Eras (Guptabdo 319/320 first introduced by Chandragupta)

(f) Important Ports (Sapara, Kalyan — Satvahanadera)

(g) The title of the royal family (Mahendraditya — the first Kumaragupta)

(h) Important Wars and Treaties (Purandar —1665)

(i) Famous Council of Ministers (Radhagupta in the Ministry of Ashok)

(j) Foreign tourists and their books (Ibn Battuta — Kitab ur Rehla)

(k) Members of the royal family (Amar Singh — Chandragupta II)

And above all, it is especially important to have a detailed idea about the various architectural arts (Adina Mosque Sikandar Shah) and the currency.

Innovation in Question Paper : Every year we face some changes in the style of questions in the exam.

But if we can be a little more aware and responsible towards these, then many questions can be answered correctly. In other words, if we try to change the pattern of the question paper a little, then it is possible to get out of this complexity.

Some examples can be given in this regard such as -

(a) Where or when was Shivaji's coronation completed? But the changed question may be that which priest completed the coronation of Shivaji?

(b) What is the second Taj Mahal called or who built it?
Changed Question: Whose memory was the second Taj Mahal or Bibi Ka Maqbara built for?

(c) Who deciphered Ashok's inscription?
Changed Question : In which language are most of the inscriptions of Ashek written?
(d) The inscription of Mandasa relates to which king?

(d) The inscription of Mandasa relates to which king?
Changed question: Who is the author of the inscription of Mandasa?

(e) Who wrote Arthashastra, or is it a textbook?
Changed Question: From which material or text is the Saptanga theory and the theory of Mandalikaran known?

If all these things can be read thoroughly then there can be no cause for inconvenience.

Theoritical Guidelines

(1) To be aware of the solution of the questions of the previous year i.e. (2000-2019) and the remaining three options besides the correct answer, as it will provide many new answers. For example:
(a) Who was the Prime Minister of Ashek?
(a) Garg → Chandragupta II
(b) Kedar Mishra → Devpal
(c) Kautilya → Chandragupta Maurya
(d) Radhagupta (✓)

(2) It is not right to answer any question too quickly without reading it properly, there is a possibility of error. That's why when you think about it from the beginning, one kind of answer comes, but if you look a little deeper, the answer is different. For example:
Who is the author of the book Ramcharit?
(a) Sandhyakar Nandi (✓)
(b) Tulsidas
(c) Bhavabhuti
(d) Kautilya
If you are not careful here, misunderstandings are created by focusing on options (a) and (b).

What is Machiavelli in India called?
(a) Kautilya (✓)
(b) Nana Farnabish
(c) 1st Bajirao
(d) Samudragupta

The real answer is Kautilya but many people think of Machiavelli as a Maratha and come up with various answers.

(3) If you read history over and over again without memorizing it, you are more likely to remember it.

(4) In this case, it is very important to pay for one-third of the daily reading.

(5) Particular date and Year is not remembered, it happens to everyone, so if you try to create a link with more emphasis on the event, the tendency to make mistakes in this year and date will be very low. Above all, the bell for the upcoming 2021 exams has rung, now is the time for final preparation, so in addition to the thematic discussions, those are the things to do in particular:

(a) Sharpen your brain through online or offline mock tests as much as possible.

(b) Schedule time for daily study for each subject.

(c) Practise more with group discussion about the questionnaires about other exams taken by PSC apart from WBCS.

(d) Think about what you have read without thinking about what you haven't read before.

(e) To keep yourself away from negative marking in case of examination.